Monday 9 January 2023

মালয়েশিয়াতে নতুন করে বৈধতা দেয়ার সম্ভাবনা অনেক বেশি

আসসালামু আলাইকুম প্রিয় মালয়েশিয়ার প্রবাসীরা আশা করছি সবাই অনেক ভালো আছেন।


অনেক ভাই জানতে চান মালয়েশিয়াতে নতুন করে বৈধতা দেয়ার সম্ভাবনা আছে কিনা।
আপনাদের এই প্রশ্নের উত্তর থেকে আমরা অনেক জায়গাতে খোঁজখবর করে সর্বশেষ যে রেজাল্টটা জানতে পারি সেটা হচ্ছে।
মালয়েশিয়াতে অবৈধের কে নতুন করে বৈধতা দেয়ার ব্যাপারে নতুন করে সিদ্ধান্ত নিতে পারে সরকার এ আশা মালয়েশিয়ার অনেক প্রতিষ্ঠিত ব্যবসায়ীর মালিকের।

কারণ তাদের কোম্পানিতে এখনো অনেক সিনিয়র শ্রমিক আছে যারা কিনা অবৈধ।
তাদেরকে যদি মালয়েশিয়া সরকার বৈধতা না দেয় তাহলে মালয়েশিয়ার অর্থনীতিতে বড় ধরনের ধ্বস আসতে পারে।
তাই মালয়েশিয়া সরকারের কাছে বর্তমানে মালয়েশিয়া ব্যবসায়ীদের একটাই চাওয়া সেটা যেন অবৈধদেরকে পুনরায় বৈধতা দিয়ে দেওয়া হয়।

আর না হয় মালয়েশিয়ার অর্থনীতির অনেক বড় ক্ষতি হয়ে যাবে।

কারণ নতুন করে কলিং এ যারা মালয়েশিয়াতে আসছে তারা কোন কাজেই জানেনা তাদেরকে সব কাজ শিখিয়ে তারপর কাজ করাতে হবে তবে একটা কোম্পানি চালাতে হলে পুরনো ও দক্ষ কর্মী প্রয়োজন কিন্তু মালয়েশিয়াতে দক্ষ কর্মী আছে অনেক এদের মধ্যে অধিকাংশই অবৈধ।

তাই মালয়েশিয়ার অর্থনীতি সচল রাখতে এখনো যারা অবৈধ রয়ে গেছে তাদেরকে বৈধতা দেয়া ছাড়া অন্য কোন উপায় দেখছে না দেশটির ব্যবসায়ী প্রধানরা।

একটা কোম্পানি দক্ষ কর্মী ছাড়া কখনোই পরিচালনা করা সম্ভব নয়।

এবং কলিং এ যে সকল নতুন কর্মীরা মালয়েশিয়াতে আসছে তাদেরকে কাজ শেখাতে হলেও পুরনো কর্মী দরকার।

কিন্তু মালয়েশিয়াতে বৈধ হওয়ার জন্য লাখো লাখো অবৈধ প্রবাসী বিভিন্ন এজেন্সিকে পাসপোর্ট জমা দিয়েছে কিন্তু শতকরা ৫০ ভাগ অবৈধ প্রবাসী বৈধ হতে পারেনি তাদের সাথে প্রতারণা হয়েছে।

ইচ্ছা থাকা সত্ত্বেও যেহেতু অনেক অবৈধ শ্রমিক বৈধ হতে পারেনি তাই এখন বেশিরভাগ মালয়েশিয়ার ব্যবসায়ীদের সরকারের কাছে একটাই যাওয়া যেন পুনরায় বৈধতা দেওয়া হয়।

অনেক ভাই মালের সাথে পুনরায় বৈধতা দিবে কিনা এই প্রশ্ন করেছেন বেশ কয়েকদিন ধরে তাদের জন্যই আমরা সমস্ত বিষয়ে পর্যবেক্ষণ করে যতটুকু বুঝলাম অনেক বেশি সম্ভাবনা আছে খুব শীঘ্রই মালয়েশিয়াতে পুনরায় বৈধতা দিতে পারে এইটা আমাদের ব্যক্তিগত মতামত নয় বরং মালয়েশিয়াতে যে সকল কোম্পানির মালিকরা আছে এইটা তাদেরই মুখের কথা এবং মালয়েশিয়ার কোম্পানির মালিকদের যে সকল এজেন্সি আছে মানে একটা কোম্পানি নিজে আপনার পাসপোর্ট ভিসা নিয়ে দৌড়াদৌড়ি করবে না কারণ সে আপনার পাসপোর্ট ভিসা নিয়ে দৌড়াদৌড়ি করবে নাকি সে তার ব্যবসা দেখাশুনা করবে।

এইজন্য প্রত্যেকটা বড় বড় কোম্পানির নিজস্ব কিছু এজেন্ট থাকে যারা এই সমস্ত কাজ করে থাকে তাদেরও মতামত শুনেছি আমরা তারাও এই সময় বলছে মালয়েশিয়াতে এমতাবস্থায় অবৈধ ওদেরকে পুনরায় বৈধ দেওয়া হতে পারে।

সম্পূর্ণ নিউজটা পড়ার পরে সিদ্ধান্ত আপনার আপনার নিজের উত্তর নিজেকেই খুঁজে নিতে হবে আসলে কি হতে পারে মালয়েশিয়াতে আমরা জাস্ট চারপাশে যা হচ্ছে তাই আপনার সামনে তুলে ধরেছি।

পরবর্তী আপডেট পেতে প্লে স্টোরে গিয়ে আমাদের অ্যাপসটাকে ফাইভ স্টার দিন এবং ভালো কিছু কমেন্ট করুন যেন আমরা আপনাদের উপকারে গুরুত্বপূর্ণ নিউজ এবং তথ্য এই অ্যাপসের মাধ্যমে আপনাদের কাছে পৌঁছে দিতে পারি ‌।

এবং যে সকল মালয়েশিয়াগামী ও মালয়েশিয়া প্রবাসী ভাইয়েরা এই অ্যাপসটা ব্যবহার করেনা তাদের সাথেও অ্যাপসটা শেয়ার করার আকুল আবেদন জানাচ্ছি অগ্রিম ধন্যবাদ সবাইকে।